বাম জোটের হরতালে সমর্থন

সরকারের দুর্নীতির কারণেই নিত্যপণ্যের মূল্য বৃদ্ধি : ফখরুল

প্রকাশিত: আগস্ট ১৭, ২০২২, ০৯:৪১ রাত
আপডেট: আগস্ট ১৭, ২০২২, ০৯:৪২ রাত
আমাদেরকে ফলো করুন

স্টাফ রিপোর্টার, ঢাকা অফিস : সরকারের দুর্নীতি ও অব্যবস্থাপনার কারণেই নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বৃদ্ধি পাচ্ছে বলে অভিযোগ করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। 

আজ বুধবার (১৭ আগস্ট) দুপুরে গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে দৈনন্দিন ভোগ্যপণ্য পরিস্থিতি তুলে ধরে এই অভিযোগ করেন তিনি। 

বিএনপি মহাসচিব বলেন, এই সরকারের কিছু সুবিধাভোগী দুর্নীতিবাজ ব্যবসায়ী চক্রের হাতে দৈনন্দিন ভোগ্যপণ্যের বাজার ব্যবস্থাপনা জিম্মি হয়ে আছে। মূল্য বৃদ্ধির এই দুর্নীতিবাজ চক্রের শীর্ষ অবস্থানে রয়েছে সরকারের চালিকা-শক্তিরাই। সরিষায় ভূত থাকলে ভূত তাড়াবে কে? রক্ষক যখন ভক্ষক হয় তখন যা হবার তাই হচ্ছে বাংলাদেশে। এখানকার যে মূল্যস্ফীতি, যে অর্থনৈতিক দুরবস্থা- এর সবকিছুর মূল হচ্ছে সরকারের দুর্নীতি। এই দুর্নীতির কারণেই দ্রব্যমূল্য বাড়ছে। নিত্যপ্রয়োজনীয় পণ্যমূল্যের পাগলা ঘোড়ার দাপটে মধ্যবিত্ত, নিম্ন মধ্যবিত্ত ও হত দরিদ্ররা পিষ্ট হচ্ছে প্রতিনিয়ত। 

দেশের নিত্য প্রয়োজনীয় দ্রব্যেমূল্যের ঊধর্বগতি ও মূল্যস্ফীতির তুলনামূলক চিত্র তুলে ধরে তিনি বলেন, সরকারি হিসেবেই গত জুন মাসের মূল্যস্ফীতি দাঁড়িয়েছে ৭ দশমিক ৫৬%, যা গত ৯ বছরে সর্বোচ্চ রেকর্ড। বর্তমানে মানুষের ক্রয় ক্ষমতাও অনেক কমে গেছে। নিত্য পণ্যের দাম বেড়ে যাওয়ায় সীমিত আয়ের মানুষ নানাভাবে ব্যয় কমিয়ে টিকিয়ে থাকার চেষ্টা করছেন। নিজের আয় দিয়ে আর চলতে না পারায় স্ত্রীকে গ্রামের বাড়ি পাঠিয়ে দিয়ে অনেকেই ফ্যামিলি বাসা ছেড়ে উঠেছেন মেসে। মানুষ অস্তিত্ব টিকিয়ে রাখতে রীতিমত হিমশিম খাচ্ছে। 

এই অবস্থার পরিবর্তনে রাজপথে আন্দোলন সংগঠিত হওয়ার কথা উল্লেখ করে মির্জা ফখরুল বলেন, এই দুর্নীতিবাজ সরকারের জনগণের কাছে কোনো দায়বদ্ধতা নেই। তারা জনগণের কল্যাণের তোয়াক্কা না করে নিদারুণভাবে নিষ্ঠুর ও নির্দয় হয়ে পড়েছে। আসুন ঐক্যবদ্ধভাবে রাজপথে গণ-আন্দোলনের মাধ্যমে এই সরকারকে বিদায় করি। 

‘বিরোধী দলের নেতা-কর্মীদের ওপরে নির্যাতন করা হবে না, আন্দোলন দমন করা হবে না’-প্রধানমন্ত্রীর এহেন বক্তব্যের প্রতিক্রিয়ায় তিনি বলেন, আমরা কখনই উনার (প্রধানমন্ত্রী) কোনো কথায় বিশ্বাস করি না। এটা একটা কারণে যে, তারা যা বলে তা করে না। আমরা বলেছি যে, তাদের সমস্ত কথা-বার্তায় সমস্ত প্রতারকের ভূমিকা পালন করে ওরা। 

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির প্রতিবাদে বাম গণতান্ত্রিক জোট আগামী ২৫ আগস্ট সারাদেশে অর্ধদিবস হরতাল ডেকেছে। এই কর্মসূচিতে বিএনপি সমর্থন জানাবে কিনা-সাংবাদিকদের এমন প্রশ্নে মির্জা ফখরুল ইসলাম বলেন, ‘আমরা বলেছি যে, যেকোনা দলের যেকোনো ন্যায়সঙ্গত দাবির আন্দোলনে আমরা সমর্থন করি সব সময়।’ 

সংবাদ সম্মেলনে বিএনপির মির্জা আব্বাস, আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, শহিদ উদ্দিন চৌধুরী এ্যানি, রিয়াজ উদ্দিন নসু, আমিরুজ্জামান খান শিমুল, চেয়ারপারসন কার্যালয়ের এবিএম আবদুস সাত্তার, শামসুদ্দিন দিদার, শায়রুল কবির খান উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়