জাতিসংঘের তত্ত্বাবধানে গুম-খুনের তদন্ত চান ফখরুল

খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি দাবি

প্রকাশিত: আগস্ট ১৬, ২০২২, ০৯:২২ রাত
আপডেট: আগস্ট ১৭, ২০২২, ১০:৫৩ দুপুর
আমাদেরকে ফলো করুন

স্টাফ রিপোর্টার, ঢাকা অফিস : জাতিসংঘের তত্ত্বাবধানে বাংলাদেশে গুম-খুনের ঘটনার সুষ্ঠু তদন্ত দাবি করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। 

আজ মঙ্গলবার (১৬ আগস্ট) দুপুরে রাজধানীর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপির উদ্যোগে দোয়া মাহফিলপূর্ব আলোচনায় এ দাবি করেন তিনি। 

বাংলাদেশে গুম হওয়ার ঘটনার ওপরে সম্প্রতি নেত্রো নিউজে প্রকাশিত সংবাদ প্রতিবেদনের প্রসঙ্গ টেনে মির্জা ফখরুল বলেন, সংবাদ প্রতিবেদন প্রকাশিত হওয়ার পরে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল গতকালই (সোমবার) স্ট্যাটমেন্ট দিয়েছে যে- ভয়াবহ, ভয়ংকর মানবাধিকারের যে চিত্র এই চিত্র অবশ্যই শুধু নিন্দা নয়, এটা জঘন্যতম একটা ঘটনা। এই ঘটনাগুলো ঘটছে এবং তারা বাংলাদেশে অবস্থানরত জাতিসংঘের হিউম্যান রাইটস কমিশনের যে হাইকমিশনার তাকে বলেছেন যে, আপনি এটার নিন্দা করেন এবং এর সম্পর্কে নিরপেক্ষ-সুষ্ঠু তদন্ত অনুষ্ঠান করেন। 

তিনি আরও বলেন, এটাকে হালকা করে দেখার কোনো কারণ নেই। আমাদের বহু ভাই-বহু নেতা চলে গেছেন, আমরা তাদের ফেরত পাইনি। আজকে ৬শ’র উপরে নেতা-কর্মীকে এভাবে গুম করা হয়েছে, অত্যাচার-নির্যাতন করা হয়েছে। এই মিলাদ মাহফিল থেকে আমি দাবি করছি, জাতিসংঘের নিরপেক্ষ তদন্ত কমিটি গঠন করে এই বিষয়ে সুষ্ঠু তদন্ত করা হোক এবং দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হোক। 

বেগম খালেদা জিয়াকে গৃহে অন্তরীণ করে রাখা হয়েছে উল্লেখ করে তার প্রাথমিক ও নিঃশর্ত মুক্তি দাবি করেন বিএনপি মহাসচিব। তিনি বলেন, এই জন্মদিনে আমরা তার দীর্ঘ জীবন কামনা করছি। আমরা আল্লাহতালার কাছে দোয়া করছি, তিনি যেন সুস্থ হয়ে সুস্থ শরীরে আমাদের মাঝে আবার ফিরে আসেন, আমাদেরকে নেতৃত্ব দেন। 

বেগম খালেদা জিয়ার ৭৮তম জন্মদিন উপলক্ষে তার রোগমুক্তি ও আশু সুস্থতা কামনা এবং চলমান আন্দোলনে শহীদদের আত্মার মাগফিরাত কামনায় কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে এই দোয়া মাহফিল হয়। এদিন সারাদেশের মহানগর-জেলা-উপজেলায়ও এই দোয়া মাহফিল হয়। বিএনপির ভাষ্য অনুযায়ী, ১৯৪৫ সালের ১৫ আগস্ট খালেদা জিয়া জন্মগ্রহণ করেন। 

মহানগর উত্তর বিএনপির আহবায়ক আমান উল্লাহ আমানের সভাপতিত্বে এবং উত্তরের সদস্য সচিব আমিনুল হক ও দক্ষিণের সদস্য সচিব রফিকুল আলম মজনুর পরিচালনায় দোয়া মাহফিলপূর্ব আলোচনায় দক্ষিণ বিএনপির আহবায়ক আবদুস সালাম ও সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী বক্তব্য রাখেন। 

দোয়া মাহফিলে বিএনপির খায়রুল কবির খোকন, শামসুর রহমান শিমুল বিশ্বাস, আবদুস সালাম আজাদ, মীর সরফত আলী সপু, আবদুল বারী ড্যানি, শামীমুর রহমান শামীম, আমিরুল ইসলাম খান আলিম, আবদুল খালেক, সাইফুল আলম নিরব, মহানগর দক্ষিণের ইশরাক হোসেন, মোহাম্মদ মোহন, ইউনুস মৃধা, আবদুস সাত্তার, হারুনুর রশীদ, এজিএম শামসুল হক, হাবিবুর রশীদ হাবিব, যুবদলের সুলতান সালাউদ্দিন টুকু, মামুন হাসান, মোনায়েম মুন্না, স্বেচ্ছাসেবক দলের মোস্তাফিজুর রহমান, আবদুল কাদির ভুঁইয়া জুয়েল, শ্রমিক দলের আনোয়ার হোসাইন, ওলামা দলের শাহ নেসারুল হক, তাঁতী দলের আবুল কালাম আজাদ, জাসাসের জাকির হোসেন রোকন, মৎস্যজীবী দলের আবদুর রহিম, ছাত্রদলের সাইফ মাহমুদ জুয়েলসহ মহানগরের কয়েকশ’ নেতা-কর্মী অংশ নেন।

 

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়