হজ প্যাকেজ ঘোষণা আজ, বাড়ছে খরচ

প্রকাশিত: মে ১১, ২০২২, ১১:২১ দুপুর
আপডেট: মে ১১, ২০২২, ০৮:৩০ রাত
আমাদেরকে ফলো করুন

করোনার কারণে পর পর দুবছর হজ করতে পারেননি দেশের ধর্মপ্রাণ মুসলিমরা। এবার করোনা নিয়ন্ত্রণে থাকায় পুরো বিশ্ব থেকে সর্বোচ্চ ১০ লাখ হজযাত্রী সুযোগ পাচ্ছেন। ‘সীমিত’ পরিসরের এই হজে বাংলাদেশ থেকে ৫৭ হাজার ৫৮৫ জন যাবেন। তাদের মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৪ হাজার ও বেসরকারি ব্যবস্থাপনায় যাবেন ৫৩ হাজার ৫৮৫ জন। তাদের জন্য খরচ নির্ধারণ করে আজ বুধবার হজ প্যাকেজ ঘোষণা করবে ধর্ম মন্ত্রণালয়। আর এবার যে হজের খরচ বাড়ছে তা আগেই ঘোষণা দিয়েছিলেন ধর্ম প্রতিমন্ত্রী। 

চাঁদ দেখাসাপেক্ষে আগামী ৯ জুলাই পবিত্র হজ অনুষ্ঠিত হতে পারে। আজ সকাল ১১টার দিকে ধর্ম প্রতিমন্ত্রীর সভাপতিত্বে বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠক শেষে ঘোষণা করা হবে হজ প্যাকেজ। 

খোঁজ নিয়ে জানা গেছে, এ পর্যন্ত ৫৪ হাজার ৪৫২ জন নিবন্ধন করেছেন। এর মধ্যে ২০১৮ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত হজযাত্রীদের নিবন্ধনও আছে।

সংশ্নিষ্ট সূত্র জানায়, হজ পালনের প্রতি প্যাকেজে এবার প্রায় এক লাখ টাকা করে খরচ বাড়তে পারে, যা গত কয়েক বছরের তুলনায় সর্বোচ্চ। তবে সৌদি আরবের মোয়াল্লেম (যিনি হজের সময় প্রয়োজনীয় নির্দেশনা দেন) ফি ও অতিরিক্ত সার্ভিস চার্জ এখনও জানায়নি। সৌদি সরকার তাদের মোয়াল্লেম ফি ও অতিরিক্ত সার্ভিস চার্জ কম ধরলে হজের খরচ কিছুটা কমতে পারে। 

ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান বলেন, হজ ব্যবস্থাপনা নির্বাহী কমিটির সভায় হজ প্যাকেজ নিয়ে আলোচনা করা হবে। বৈঠকে সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত নেওয়ার পর তা সাংবাদিকদের জানানো হবে। সৌদি সরকারের খরচের বিষয়ে তিনি কোনো মন্তব্য করতে রাজি হননি।

এদিকে এবার হজ ফ্লাইট শুরুর সম্ভাব্য তারিখ ধরা হয়েছে আগামী ৩১ মে। তবে সব প্রস্তুতি সম্পন্ন করে ৩১ মের মধ্যে প্রথম হজ ফ্লাইট পরিচালনা করা সম্ভব হবে না বলে জানিয়েছেন ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের সংশ্নিষ্ট কর্মকর্তা ও হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) নেতারা। এ বছর হাজিদের বিমান ভাড়া নির্ধারণ করা হয়েছে এক লাখ ৪০ হাজার টাকা। ২০১৯ সালে বিমান ভাড়া ছিল এক লাখ ২৮ হাজার টাকা। 

 

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়