উদ্বোধনের আর মাত্র
০০
দিন
০০
ঘণ্টা
০০
মিনিট
০০
সেকেন্ড

বাসযোগ্য ১৭২টি শহরের মধ্যে ঢাকার অবস্থান ১৬৬তম

প্রকাশিত: জুন ২৩, ২০২২, ০৭:৪০ বিকাল
আপডেট: জুন ২৩, ২০২২, ০৭:৪০ বিকাল
আমাদেরকে ফলো করুন

ইকোনমিক ইন্টেলিজেন্স ইউনিটের (ইআইইউ) ২০২২ সালের তালিকায় বিশ্বের ১৭২টি শহরের মধ্যে ১৬৬তম অবস্থানে আছে ঢাকা। আজ বৃহস্পতিবার এই তালিকা প্রকাশিত হয়। তথ্য অনুসারে বাসযোগ্য শহরের তালিকায় নিচের দিক থেকে সপ্তম স্থানে আছে বাংলাদেশের রাজধানী।


শেষদিক থেকে সপ্তম হলেও, ঢাকার অবস্থান গতবারের চেয়ে ৩ ধাপ এগিয়েছে। ইআইইউর ২০২২ সালের বাসযোগ্য শহরের সূচকে নিচের দিক থেকে চতুর্থ স্থানে ছিল ঢাকা। এ বছর ঢাকার স্কোর ১০০ এর মধ্যে ৩৯ দশমিক ২। ২০২১ সালে এ স্কোর ছিল ৩৩ দশমিক ৫০।

এবারের বাসযোগ্য শহরের তালিকার একেবারে শেষ অবস্থানে আছে যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার রাজধানী দামেস্ক। তালিকা অনুসারে এটিই এখন বিশ্বের সবচেয়ে কম বাসযোগ্য শহর। এ ছাড়া, তলানির দিক থেকে দ্বিতীয় হয়েছে নাইজেরিয়ার লাগোস। লিবিয়ার ত্রিপোলির অবস্থান তলানির দিক থেকে তৃতীয়। পাকিস্তানের করাচি আছে তলানির পঞ্চম স্থানে।

শহরগুলোর স্থিতিশীলতা, স্বাস্থ্যসেবা, সংস্কৃতি ও পরিবেশ, শিক্ষা এবং অবকাঠামো—এই ৫টি বিষয় বিবেচনায় ইআইইউ বাসযোগ্যতার এ তালিকা তৈরি করেছে।

তালিকায় বিশ্বের সবচেয়ে বাসযোগ্য শহর হিসেবে এসেছে অস্ট্রিয়ার ভিয়েনার নাম। দ্বিতীয় স্থানে আছে ডেনমার্কের কোপেনহেগেন এবং তৃতীয় স্থানে আছে সুইজারল্যান্ডের জুরিখ। তালিকার শীর্ষে থাকা শহরগুলোর মধ্যে এবার ইউরোপ ও কানাডার শহরের সংখ্যা বেশি। রুশ হামলার মধ্যে থাকা ইউক্রেনের রাজধানী কিয়েভকে এবার তালিকায় রাখা হয়নি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়