উদ্বোধনের আর মাত্র
০০
দিন
০০
ঘণ্টা
০০
মিনিট
০০
সেকেন্ড

ক্রেতা সংকটে অর্ধশত প্রতিষ্ঠান শুরুতেই

প্রকাশিত: জুন ২১, ২০২২, ১২:৫৩ দুপুর
আপডেট: জুন ২১, ২০২২, ১২:৫৩ দুপুর
আমাদেরকে ফলো করুন

সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (২১ জুন) লেনদেনের শুরুতে শেয়ারবাজারে নিম্নমুখী প্রবণতা দেখা দিয়েছে। লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমার পাশাপাশি কমেছে মূল্যসূচক। এমনকি প্রায় অর্ধশত প্রতিষ্ঠানের ক্রয় আদেশের ঘর শূন্য পড়ে রয়েছে।

প্রথম আধা ঘণ্টার লেনদেনে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৫৯ শতাংশ প্রতিষ্ঠানের দরপতন হয়েছে। এতে প্রধান মূল্যসূচক কমেছে ১৭ পয়েন্ট। আর লেনদেনে হয়েছে দেড়শ কোটি টাকার কম।

ঢাকা স্টক এক্সচেঞ্জের পাশাপাশি অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জও (সিএসই) লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম কমার তালিকায় স্থান করে নিয়েছে। সেই সঙ্গে কমেছে মূল্যসূচক।

এদিন ডিএসইতে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার মাধ্যমে। ফলে লেনদেন শুরু হতেই ডিএসইর প্রধান সূচক ৫ পয়েন্ট বেড়ে যায়। তবে লেনদেনের সময় পাঁচ মিনিট পার হওয়ার আগেই ঋণাত্মক হয়ে পড়ে সূচক।

বিনিয়োগকারীদের এক ধরনের বিক্রির চাপে দর হারাতে থাকে একের পর এক প্রতিষ্ঠান। ফলে লেনদেনের সময় গাড়ানোর সঙ্গে সঙ্গে বড় হতে থাকে দরপতনের তালিকা। এ প্রতিবেদন লেখা পর্যন্ত ডিএসইতে ৯১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ২১০টির। আর ৬৩টির দাম অপরিবর্তিত রয়েছে।

দরপতনের তালিকায় নাম লেখানো প্রতিষ্ঠানগুলোর মধ্যে ৪৪টির ক্রয় আদেশের ঘর শূন্য হয়ে পড়েছে। বিনিয়োগকারীরা দিনের সর্বনিম্ন দামে এসব প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট বিক্রি করতে চাইলেও ক্রেতা সংকট দেখা দিয়েছে। এতে ডিএসইর প্রধান সূচক ১৮ পয়েন্ট কমে গেছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক কমেছে ৮ পয়েন্ট। আর ডিএসই শরিয়াহ্ সূচক ৪ পয়েন্ট কমেছে। এসময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ৩৪১ কোটি ৩৮ লাখ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২৮ পয়েন্ট কমেছে। লেনদেন হয়েছে ৩ কোটি ৩১ লাখ টাকা। লেনদেন অংশ নেওয়া ১১০ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ২৫টির, কমেছে ৭৫টির এবং অপরিবর্তিত রয়েছে ১০টির।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, দৈনিক করতোয়া এর দায়ভার নেবে না।

জনপ্রিয়