দেশীয় সম্পদের নির্ভরতা বেড়েছে: আইএমইডি সচিব

Online Desk Online Desk
প্রকাশিত: ০৫:৪৬ এএম, ০৮ মার্চ ২০২১

বর্তমানে দেশীয় সম্পদের ওপর নির্ভরতা বেড়ে চলেছে। অপর দিকে বৈদেশিক ঋণ অথবা অনুদানের ওপর নির্ভরতা কমেছে—জাতীয় অর্থনৈতিক পরিষদ (এনইসি) সভায় এই সংক্রান্ত রিপোর্ট দিয়েছেন বলে জানিয়েছেন বাস্তবায়ন পরীবিক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) সচিব প্রদীপ রঞ্জন চক্রবর্তী।


রোববার (০৭ মার্চ) পরিকল্পনা মন্ত্রণালয়ের আইএমইডি সম্মেলন কক্ষে আইএমইডি আয়োজিত ৭ মার্চের আলোচনা সভায় সচিব এ কথা বলেন।

তিনি বলেন, পরিকল্পনা কমিশন উন্নয়ন নিয়ে ডিল করে। এমডিজি (সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্য) ও এসডিজিতে (টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা) আমরা অনেক ভালো করেছি। ২০৪১ সালের মধ্যে উন্নত সমৃদ্ধ বাংলাদেশ গড়ার লক্ষ্যে গ্রহণ করা হয়েছে দীর্ঘমেয়াদী উন্নয়ন পরিকল্পনা ‘রূপকল্প ২০৪১’। বর্তমানে আমলাতন্ত্রে টিকে থাকতে হলে ২০৪১ সমন্ধে আমাদের বেশি বেশি করে জানতে হবে। সরকারের নির্বাচনী ইশতেহার সমন্ধে জানতে হবে। বদ্বীপ ও প্রেক্ষিত পরিকল্পনা নিয়েও আমাদের জানতে হবে।

৭ মার্চের গুরুত্ব তুলে ধরে সচিব বলেন, বঙ্গবন্ধুর ১৮ মিনিটের বক্তব্য ছিল সাদামাটা। বঙ্গবন্ধুর ভেতর থেটে উঠে আসা তেজদীপ্ত হৃদয় নিংড়ানো কথা। বঙ্গবন্ধু সবসময়ে মেহনতি মানুষের কথা বলতেন। এবারের সংগ্রাম মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম—বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কণ্ঠের এই ভাষণ বাঙালি জাতিকে উজ্জীবিত করেছিল। ১৮ মিনিট স্থায়ী এই ভাষণে তিনি পূর্ব পাকিস্তানের বাঙালিদের স্বাধীনতা সংগ্রামের জন্য প্রস্তুত হওয়ার আহ্বান জানান।

আলোচনা সভায় আইএমইডির অতিরিক্ত সচিব ড. গাজী মো. সাইফুজ্জামানসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।