টিকা কর্মসূচি উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

Online Desk Online Desk
প্রকাশিত: ০৫:৪৭ এএম, ২১ জানুয়ারি ২০২১

ভারত থেকে আসা করোনার টিকা কর্মসূচি প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করবেন বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। তবে সেই দিনক্ষণ এখনও চূড়ান্ত হয়নি।


বৃহস্পতিবার (২১ জানুয়ারি) দুপুরে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় ভারতীয় টিকা হস্তান্তর অনুষ্ঠান শেষে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি একথা বলেন।

বাংলাদেশের কাছে প্রায় ২০ লাখ টিকা হস্তান্তর করেছে ভারত। বৃহস্পতিবার দুপুরে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় ভারতীয় হাইকমিশনের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে টিকা হস্তান্তর করা হয়।

অনুষ্ঠান শেষে সাংবাদিকদের মুখোমুখি হয়ে স্বাস্থ্যমন্ত্রী জানান, করোনার টিকা কর্মসূচি উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তবে সেই দিনক্ষণ এখনও চূড়ান্ত হয়নি। আমরা এটা নিয়ে কাজ করছি।

এক প্রশ্নের উত্তরে ডা. জাহিদ মালেক বলেন, যেকোনো টিকায় ছোট খাটো পার্শ্বপ্রতিক্রিয়া থেকে থাকে। তবে টিকা নিয়ে কোনো ধরনের গুজবে কান না দেওয়ার জন্য তিনি জনগণের প্রতি আহ্বান জানান।

জাহিদ মালেক বলেন, আজ ২০ লাখ উপহারের টিকা এসেছে। আমরা আশা করছি, ২৫ থেকে ২৬ জানুয়ারির মধ্যে ভারত থেকে প্রথম ধাপের ৫০ লাখ টিকা পাবো। এছাড়া আগামী ৬ থেকে ৭ দিনের মধ্যে আমরা এ টিকার ট্রায়াল শুরু করতে পারবো।

এক প্রশ্নের উত্তরে স্বাস্থ্যমন্ত্রী জানান, টিকা কার্যক্রম চালানোর অভিজ্ঞতা আমাদের আছে। এ টিকা দেওয়ার জন্য দুই মাস ধরে প্রস্তুতি নিয়েছি। এটা নিয়ে আমাদের কোনো সমস্যা হবে না।

রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় এক অনুষ্ঠানে আনুষ্ঠানিকভাবে টিকা হস্তান্তর করেন ঢাকায় নবনিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী। এসময় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম প্রমুখ উপস্থিত ছিলেন।