জন্মনিবন্ধনে আঙুলের ছাপ বাধ্যতামূলক করতে রুল

Online Desk Online Desk
প্রকাশিত: ০৪:১৩ পিএম, ১৪ জানুয়ারি ২০২১

বেওয়ারিশ মরদেহ,অপরাধী শনাক্ত ও নিখোঁজ ব্যক্তির সন্ধান পেতে জন্মনিবন্ধনে আঙুলের ছাপ ও আই কন্টাক্ট নেওয়া বাধ্যতামূলক করতে রুল দিয়েছেন হাইকোর্ট।

জনস্বার্থে দায়ের করা এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বুধবার (১৩ জানুয়ারি) বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।


চার সপ্তাহের মধ্যে জন্ম ও মৃত্যু নিবন্ধনের রেজিস্ট্রার জেনারেল, স্থানীয় সরকার সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিব এবং পুলিশ মহাপরিদর্শককে রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে রিট আবেদনটি দায়ের করেন নরসিংদীর বাসিন্দা ও মানবাধিকারকর্মী আরিফুর রহমান মুরাদ ভূঁইয়া। আবেদনের পক্ষে তিনি নিজেই রিটের শুনানি করেন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়।

পরে রিটকারী আরিফুর রহমান সাংবাদিকদের বলেন, জন্মনিবন্ধনে দেশের প্রত্যেকটি নাগরিকের ফিঙ্গার প্রিন্ট এবং আই কন্টাক্ট বাধ্যতামূলক চেয়ে গত বছরের ১২ মার্চ এ রিট করেছি। কারণ কেউ যদি দুর্ঘটনায় পতিত হয় তখন কেউ তার মানিব্যাগ চুরি করে নিয়ে যায়। তখন লোকটির পরিচয় নির্ধারণ করা যায় না। অনেক টিনএজার আছেন যারা ভোটার হয়নি। কিন্তু প্রয়োজনে তাদের পরিচয় পাওয়া যাচ্ছে না। আদালত শুনানি নিয়ে রুল জারি করেন।